[gtranslate]

বাকৃবিতে এফএসবি’র আন্তর্জাতিক দ্বিবার্ষিক বৈজ্ঞানিক সম্মেলন ২৭ ডিসেম্বর।

প্রকাশিতঃ ৯:৩৮ পূর্বাহ্ণ | ডিসেম্বর ২৫, ২০১৯

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনুঃ বাংলাদেশে সমুদ্রভিত্তিক অর্থনীতিতে মৎস্যসম্পদের অন্তরায় ও সম্ভাবনা প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ফিসারিজ সোসাইটি অব বাংলাদেশের (এফএসবি) দুই দিনব্যাপী আন্তর্জাতিক দ্বিবার্ষিক বৈজ্ঞানিক সম্মেলন শুরু হবে ২৭ ডিসেম্বর ২০১৯। মঙ্গলবার দুপুর ১২টায় সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাকৃবির মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আহসান বিন হাবিব।
সংবাদ সম্মেলনে ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক ও সম্মেলন সমন্বয়কারী অধ্যাপক ড.হারনুর রশীদ জানান, ওই বৈজ্ঞানিক সম্মেলনে ১৩০টি মৌখিক গবেষণা নিবন্ধ ও ৯৫টি পোস্টার উপস্থাপন করা হবে। সম্মেলনে বাংলাদেশের পাশাপাশি আমেরিকা, জাপান, মালেয়শিয়া, থাইল্যান্ড, সাউথ কোরিয়াসহ বিভিন্ন দেশ থেকে প্রায় ৩০০ জন বৈজ্ঞানিক, শিক্ষক এই সম্মেলনে অংশগ্রহণ করবেন।
ফিসারিজ সোসাইটি অব বাংলাদেশের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জোয়ার্দ্দার ফারুক আহমেদের সভাপতিত্বে বৈজ্ঞানিক সম্মেলনে বাংলাদেশের ফিসারিজ শিক্ষার পথিকৃৎ হিসেবে জাতীয় অধ্যাপক ড. এ. কে. এম আমিনুল হককে সম্মাননা প্রদান করা হবে। এ ছাড়া আজীবন সম্মাননা প্রদান করা হবে বাকৃবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আসাদুর রহমান এবং অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. মো. আমিনুল ইসলাম এবং অধ্যাপক ড. সোমেন দেওয়ানকে।

উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক ড. মোহাম্মদ শহীদুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। স্বাগত বক্তব্য দিবেন বিশ্বাবদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আহসান বিন হাবিব। সার্বিক বিষয়ে বক্তব্য দেবেন বাংলাদেশ ফিসারিজ রিসার্চ ইনস্টিটিটের (বিএফআরআই) গবেষণা বিভাগের পরিচালক ড. খান কামাল উদ্দিন আহমেদ।
গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন বিএফআরআইয়ের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্স কাউন্সিলের কার্যনির্বাহী সভাপতি ড. মো. কবির ইকরামুল হক, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ, বাকৃবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।