[gtranslate]

চট্টগ্রামে ‘ব্যাক্টেরিয়া দ্বারা উৎপাদিত জৈব ব্যবহারে বেগুনের রোগ নিয়ন্ত্রণ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিতঃ ১০:৪০ পূর্বাহ্ণ | জুলাই ২২, ২০২০

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু, বাকৃবিঃ কৃষিতে উপকারী নভেল বেসিলাস ব্যাকটেরিয়া দ্বারা উৎপাদিত জৈব ব্যবহার করে বেগুনের ঢলে পড়া রোগ নিয়ন্ত্রণের প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তারর শীর্ষক একটি জাতীয় পর্যায়ের সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

আজ ২১ জুলাই ২০২০, চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলা আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের আয়োজনে বৃহত্তর চট্রগ্রামের পাহাড়ি কৃষি গবেষণা রাইখালীতে জাতীয় পর্যায়ের এ সেমিনার অনুষ্ঠিত হয়।

উক্ত সেমিনারে প্রধান গবেষক হিসেবে মূল্যবান বক্তব্য প্রদান করেন বাকৃবির কৃতি কৃষিবিদ ও হাটহাজারী আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ ড. মো. তোফাজ্জল হোসেন রনি। এছাড়াও আলোচনায় অংশ নেন ড. হারুনুর রশীদ, ড. ফয়সল, ড. আলতাফ, কৃষি কর্মকর্তা শামসুল আলম প্রমুখ। বায়োসেন্টার বাস্তবায়ন এর মাধ্যমে আমাদের দেশে ব্যাপক আকারে এই নতুন প্রযুক্তি কৃষকের কাছে পৌঁছে দেয়া সম্ভব বলে বক্তারা মন্তব্য করেন।

সেমিনারে মূল প্রবন্ধে হাটহাজারী আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ মোহাম্মদ তোফাজ্জল হোসেন বলেন, বাংলাদেশে এখনো কোন বায়োসেন্টার নেই। উপকারী জীবানু দ্বারা উৎপাদিত জৈব সার কৃষকের মাঠে ছড়ানোর জন্য বাংলাদেশে বায়োসেন্টার অত্যন্ত প্রয়োজন। বায়োসেন্টার হলে কৃষক লাভবান হবে।

তিনি আরো বলেন, উপকারী নভেল বেসিলাস ব্যাকটেরিয়া দ্বারা বেগুনের ঢলে পড়া রোগ নিয়ন্ত্রন সম্ভব। ইতোমধ্যে এই জৈব উদ্ভাবনে দেশে প্রাথমিক সাফল্য পাওয়া গেছে। এনিয়ে আরো গবেষণা চলছে। এই জৈব বাণিজ্যিকভাবে ভাবে বাজারজাত করা সম্ভব হলে সরকার বিপুল রাজস্ব আয় করতে পারবে বলেও তিনি মন্তব্য করেন।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন হাটহাজারী আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ এস এম ফয়সল, কাপ্তাই উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সামসুল আলম চৌধুরী, কাপ্তাই উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা তাহমিনা আরজু।