[gtranslate]

দক্ষ গ্রাজুয়েট তৈরীতে আধুনিক কোর্স কারিকুলার ভূমিকা, সেমিনারে বাকৃবি ভিসি

প্রকাশিতঃ ৯:৪৯ অপরাহ্ণ | আগস্ট ০৮, ২০২০

কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে দক্ষ গ্রাজুয়েট তৈরীতে আধুনিক কোর্স কারিকুলার ভূমিকা শীর্ষক সেমিনারে আজ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, স্নাতকোত্তর পর্যায়ে আমাদের কোর্স কারিকুলার আধুনিকায়ন অনেকদূর এগিয়েছে। প্রতিযোগিতার মাধ্যমে আমাদের গ্রাজুয়েটদের টিকে থাকতে হলে তাদের জ্ঞানবান হতে হবে। এ জন্য আমাদের গ্রাজুয়েটদের ইংরেজি ও আইসিটি জ্ঞান আরও বাড়াতে হবে। এছাড়াও তিনি কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর স্নাতক পর্যায়ে কারিকুলার আধুনিকায়ন করে উৎপাদনের জ্ঞানের সাথে কৃষি ব্যবসায়ের জ্ঞান অন্তর্ভূক্ত করা উচিত বলে মনে করেন।
তিনি বলেন,আমাদের কৃষিতে যান্ত্রীকিকরণ,ভ্যালু এডিশন নিশ্চিত করতে হবে। আমাদের শিক্ষকদের শিক্ষার্থীবান্ধব হতে হবে এবং শিক্ষাঙ্গন থেকে মাদক,দূর্নীতি,সন্ত্রাস চিরতরে নির্মূল করতে হবে।
সর্বোপরি আধুনিক প্রযুক্তিব্যবহার নিশ্চিত করে কৃষিকে লাভজনক করতে হবে।।
মাননীয় ভিসি স্যার এব্যাপারে ইউজিসি ও শিক্ষামন্ত্রণালয়কে সম্পৃক্ত করার ওপর গুরুত্বারোপ করেন।তিনি কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রামের কারিকুলা আধুনিকায়ন করে উৎপাদনের জ্ঞানের সাথে কৃষি ব্যবসায়ের জ্ঞান অর্ন্তভুক্ত করা উচিত বলে মনে করেন। তিনি সকল কৃষি এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোতে এ বিষয়ে ভূমিকা রাখার জন্য অনুরোধ করেন।