[gtranslate]

কৃষিতে নভেল বেসিলাস এর ব্যবহার নিয়ে সেমিনার

প্রকাশিতঃ ৬:৪১ অপরাহ্ণ | অক্টোবর ১৬, ২০২০

দীন মোহাম্মদ দীনু।। কৃষতে নভেল বেসিলাস এর ব্যবহার এবং প্রয়োগে কৃষির সাফল্য ত্তথা বেগুনের ঢলে পড়া রোগ দমনে কৃষি গবেষণা কেন্দ্র, পাহাড়তলী, চট্টগ্রামে এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। উপকারী নভেল বেসিলাস কর্মসুচি আজ ১৫ অঅক্টোবর ২০২০ এই অনুষ্ঠানের আয়োজন করেন।
ড. এ এস এম হারুনর রশীদ, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তার সভাপতিত্বে এবং বৈজ্ঞানিক কর্মকর্তা মো. গোলাম আজম এর উপস্থাপনায় প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন সাবেক মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সাবজাল উদ্দিন। প্রধান গবেষক ড. মো. তোফাজ্জল হোসেন রনি প্রশিক্ষণের মুল প্রবন্ধ তুলে ধরেন। প্রশিক্ষক হিসেবে অংশ নেন বৈজ্ঞানিক কর্মকর্তা কামরুল হাসান চৌধুরী প্রমুখ ।


প্রধান অতিথি বলেন, নভেল বেসিলাস এর প্রয়োগ একটি নতুন বিষয় যার উপর আরো জোড়ালো গবেষণা করতে হবে। সারা দেশ ব্যাপী পরিবেশ বান্ধব নভেল বেসিলাস কৃষকের কাছে সহজ ভাবে পৌছে দিতে হবে। অঞ্চল ভিত্তিক গবেষণার ফলাফল ও মুল্যায়ন করতে হবে। বক্তারা বলেন, আমদের দেশে কোন ফরমোলেশন পণ্য নেই। বড় আকারে বায়ো সেন্টার করে এ ধরনের কাজকে অগ্রাধিকার দিতে হবে। বক্তারা আরো জানান প্রতিবেশি বহু দেশেই আজ বায়োফার্মোন্টারের মাধ্যমে এই কাজ চলছে, আমাদের দেশে তা এখনও গড়ে ওঠেনি।সুতরাং কৃষিবিদদের আজ ভাবতে হবে।
ব্যাক্টেরিয়ার জীবন ব্যবস্থাপনা, সংরক্ষণ, নামকরণ এবং কৃষিতে উপকারী বেসিলাস এর ব্যবহার প্রয়োগ নিয়ে কর্মকর্তা, বিজ্ঞানীদের প্রশিক্ষণ দেয়া হয়।