[gtranslate]

ইমেরিটাস প্রফেসর ড. এম.এ সাত্তার মন্ডল রচিত ‘উন্নয়নের গল্প’ বইয়ের মোড়ক উন্মোচন

প্রকাশিতঃ ৪:১১ অপরাহ্ণ | জুলাই ১৬, ২০১৯

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সিন্ডিকেট সদস্য,কৃষি অর্থনীতি বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. এম. এ সাত্তার মন্ডল রচিত “উন্নয়নের গল্প ঃ কৃষি খাদ্য গ্রামোন্নয়ন” নামক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। মঙ্গলবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদীয় সভাকক্ষে অনুষ্ঠানটির আয়োজন করা হয়। এসময় বইটির মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান ।

অনুষ্ঠানে বইটি সম্পর্কে লেখক ড. এম. এ সাত্তার মন্ডল বলেন, বইটিকে মোট ১২ টি অধ্যায়ে সুবিন্যস্ত করা হয়েছে। এ বইটি পড়ে একজন পাঠক জানতে পারবেন বাংলাদেশের কৃষির রুপান্তর, বাংলাদেশে কৃষির বিস্ময়কর অর্জন ও সম্মুখ সম্ভাবনা, কৃষি ও খাদ্য নিরাপত্তার কতিপয় লক্ষণীয় বিষয়, বাংলাদেশে কৃষির পরিবর্তনের প্রধান নিয়ামকসমূহ, কৃষকের অর্থনীতি ও নীতি নৈতিকতার প্রশ্ন, বাংলাদেশে পাটের অর্থনীতি, বাংলাদেশের স্বল্পোন্নত পর্যায় থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের গল্প, কৃষিতে বঙ্গবন্ধু সরকারের দীর্ঘতম কর্মকান্ড, ফরিদপুরের অর্থনীতির একাল-সেকাল এবং ময়মনসিংহ অঞ্চলে কৃষি সম্প্রসারনের সম্ভাবনাসমূহ।

কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মো. আকতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. ছোলায়মান আলী ফকির, পশুপালন অনুষদীয় ডিন অধ্যাপক ড. মো. নূরুল ইসলাম, পশুপালন অনুষদের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এস. এম. বুলবুল, প্রক্টর ড. মো. আজহারুল হক, এবং কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকগণ।
লেখক পরিচিতিঃ
বইটির লেখক অধ্যাপক ড. এম. এ সাত্তার মন্ডল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি গ্রাজুয়েট এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ২১তম ভাইস-চ্যান্সেলর ছিলেন। এর আগে তিনি একই বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজ বিজ্ঞান অনুষদের প্রবীণতম প্রফেসর হিসেবে কৃষি অর্থনীতি বিভাগে কর্মরত ছিলেন। এ ছাড়া, তিনি বাংলাদেশ সরকারের পরিকল্পনা কমিশনের অন্যতম সদস্য হিসেবে দক্ষতারসাথে দায়িত্ব পালন করেছেন।
বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী ড. সাত্তার মন্ডল কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, সিন্ডিকেট সদস্য ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কমিটির গুরুত্বপুর্ণ দায়িত্ব পালন করেন।
ড. সাত্তার মন্ডল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজ বিজ্ঞান অনুষদ থেকে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন (১৯৭২-১৯৭৪)। তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতিতে ১৯৭৯ সনে পিএইচ.ডি. ডিগ্রী লাভ করেন এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে তিনি পোষ্ট ডক্টরাল ষ্ট্যাডি করেন (১৯৮৭-৮৮) তিনি দেশী বিদেশী সাহায্যপুষ্ট উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা প্রকল্পের প্রধান হিসেবে কাজ করার পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার ও পলিসি ফোরামে অংশগ্রহণ করেন।
কৃষি ও গ্রামীণ উন্নয়নের ওপর জাতীয় ও আন্তর্জাতিক জার্ণালে ড. সাত্তার মন্ডলের কয়েক শতাধীক গবেষণামূলক প্রবন্ধ, বই ও সেমিনার পেপার এবং জনপ্রিয় নিবন্ধ প্রকাশিত হয়েছে। বাংলাদেশ জার্ণাল অভ এগ্রিকালচারাল ইকোনোমিক্স এর সম্পাদক ছাড়াও ইন্টারন্যাশনাল জার্ণাল অভ ইরিগেশন অ্যান্ড ড্রেনেজ-সিস্টেমের সদস্য ছিলেন তিনি সুদীর্ঘ সময়।
প্রফেসর মন্ডল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক, বাংলাদেশ বিজ্ঞান উন্নয়ন সমিতির সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট, বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতির পদ অলংকৃত করা ছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে বিভিন্ন পেশাগত সংগঠনের উন্নয়নমূলক কার্যক্রমের সঙ্গে সক্রিয়ভাবে সম্পৃক্ত থেকে দেশে ও বহির্বিশ্বে বিশ্ববিদ্যালয়ের সুনাম ও ভাবমূর্তি সমুজ্জ্বলকল্পে তাৎপর্যপূর্ণ অবদান রেখে আসছেন।
প্রফেসর মন্ডল বিবাহিত এবং এক পুত্র ও এক কন্যার জনক।