[gtranslate]

বাকৃবিতে‌‌ গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাস করণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিতঃ ৭:০০ অপরাহ্ণ | জুলাই ২৭, ২০১৯

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু,বাকৃবি।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ) জুলাই- ২৭ ঃ বাকৃবিতে ‘সঠিক সার ও সেচ ব্যবস্থাপনার মাধ্যমে ধানভিত্তিক ফসলী জমিতে গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাস করণ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সম্মেলন কক্ষে ওই কর্মশালার আয়োজন করা হয়। কেজিএফ এর আর্থায়নে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান।
মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড. মফিজুর রহমান জাহাঙ্গীরের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যথা ক্রমে কেজিএফ এর এক্সিজিকেটিভ ডিরেক্টর ড. ওয়াইস কবির এবং বাউরেস এর ভারপ্রাপ্ত পরিচালক, প্রফেসর ড. মাহফুজুল হক। কর্মশালায় গ্রিনহাউজ গ্যাস ইমিশন মিটিগেশন ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম।


প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম বলেন বৈশ্বিক তাপমাত্রা দিন দিন বৃদ্ধিপাওয়ায় মেরুঅঞ্চলের বরফ গলিত হয়ে সামুদ্রিক পানির স্তর বাড়িয়ে দিচ্ছে য়ার কারণে বিশ্বের বিভিন্ন দেশে বন্যা, অতিবৃষ্টি দেখা দিয়েছে। বৈশ্বিক এই উষ্ণায়নের মূল কারণ হলো গ্রীনহাউস গ্যাসের বৃদ্ধি। গ্রীনহাউস গ্যাস কমানোর জন্য আমাদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা জরুরি। এজন্য আমরা কৃষিতে সেচ ব্যাবস্থা নিয়ন্ত্রন এবং কার্যকর সার ব্যবহারের মাধ্যমে গ্রীনহাউস গ্যাস নির্গমন প্রশমনের জন্য কাজ করেছি।
তিনি আরও বলেন,বিভিন্ন উপায়ে সেচ ও সার ব্যবস্থাপনায় গ্রীনহাউস গ্যাসের পরিমাণ নির্নয়, ফসলের উৎপাদন ক্ষমতা এবং গ্রীনহাউস গ্যাস নির্গমন কমানের জন্য কার্যকর নাইট্রোজেন এবং সেচ ব্যবস্থাপনা উদ্ভাবন, পরিবেশের ভারসাম্য রক্ষায় কার্যকর প্রযুক্তির সমন্বয় করা আমাদের কাজের মূল উদ্দেশ্য ছিলো। গবেষণায় সেচের পানিতে ও মাটিতে অ্যামোনিয়ার পরিমাণ, মিথেনের নির্গমন এবং নাইট্রাস অক্সাইডের নির্গমনের পরিমান সফল ভাবে নির্ণয় করতে পেরেছি এবং গ্রীন হাউজ গ্যাস কমানোর জন্য প্রয়োজনীয় নীতি প্রণয়ন করতে সক্ষম হয়েছি ।
গবেষণা প্রকল্পের সহকারী পর্যবেক্ষক হিসেবে ছিলেন অধ্যাপক ড. মো. আসলাম আলী এবং বাকৃবির মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম।
কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জহির উদ্দিনসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।