[gtranslate]

বাকৃবিতে পরিবেশবান্ধব ‘ডীপ ব্যাডেড প্যাক’ সিস্টেমে জৈবসার ব্যবস্থাপনা এবং নিরাপদ খাদ্য উৎপাদন শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিতঃ ৮:৩৪ অপরাহ্ণ | সেপ্টেম্বর ১৮, ২০১৯

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু,বাকৃবি। বাকৃবিতে পরিবেশবান্ধব ‘ডীপ ব্যাডেড প্যাক’ সিস্টেমে গবাদীপশুর গোবর ও মুত্র থেকে জৈবসার ব্যবস্থাপনা এবং নিরাপদ খাদ্য উৎপাদন শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (সেপ্টেম্বর- ১৮ ) বিকাল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের পশু পালন অনুষদের সম্মেলন কক্ষে ওই কর্মশালার আয়োজন করা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের আর্থায়নে এবং পশুবিজ্ঞান বিভাগের আয়োজনে এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান।


বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম এর পরিচালক প্রফেসর ড.এম.এ.এম ইয়াহিয়া খন্দকারের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পশু পালন অনুষদের ডীন প্রফেসর ড.মোঃ নুরুল ইসলাম এবং পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন(পিকেএসএফ) এর সিনিয়র জেনারেল ম্যানেজার ড. আকন্দ মোঃ রফিকুল ইসলাম। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর এবং পশুবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এ. কে.এম. আহসান কবীর।
কর্মশালার মূল বক্তব্য উপস্থাপনায় পশুপালন অনুষদের অধ্যাপক ড. এ. কে. এম. আহসান কবীর বলেন,পৃথিবীর অনেক দেশে এ পদ্ধতির প্রচলন রয়েছে।আমরা বাংলাদেশে এ পদ্ধতি চালু করতে চাই।আমরা যদি এর সঠিক ব্যবস্থাপনা করতে পারি তাহলে আমাদের দেশের জন্য তা মঙ্গলজনক হবে। গবাদিপশুর বর্জ্যে অধিক পরিমান অ্যামোনিয়া এবং ক্ষতিকর প্যাথোজেন বহন করে যা জমিতে সরাসরি মেশালে অতিরিক্ত পরিমান অ্যামোনিয়া ফসলের ক্ষতি সাধন করে। কিন্তু বিযোজিত গবাদিপশুর বর্জ্য ব্যবহারে তা জমির মাটির স্বাস্থ্য ভালো করে। এছাড়াও গবাদিপশুর বর্জ্য ফসলের জন্য প্রয়োজনীয় নাইট্রোজেন, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ক্লোরিনের একটি ভালো উৎস। ডিপ বেডেড প্যক ব্যবস্থাপনার মাধ্যমে আমরা খুব সুন্দরভাবে গবাদিপশুর বর্জ্য বিযোজিত করতে পারি এবং নিউট্রিয়েন্টগুলো আমরা মাটিতে ব্যবহারের জন্য উপযোগী করে তুলতে পারি। পরিবেশের কোনো ক্ষতি না করেই স্বল্প খরচে এবং স্বল্প সময়ে ডিপ বেডেড প্যক সিস্টেমের মাধ্যমে আমরা জৈব সার প্রস্তুত করে জমিতে দিলে জমির অর্গানিক ম্যাটার বৃদ্ধি পাবে। ফলে আমাদের বেশি পরিমান রাসয়নিক সার ব্যবহার করতে হবে না। ডিপ বেডেড প্যক সিস্টেম পরিবেশ বান্ধব কারণ এতে করে গবাদিপশুর বর্জ্যে উৎপাদিত গ্রীনহাইজ গ্যাস এবং দুর্গন্ধ থেকে পরিবেশকে মুক্ত রাখবে এবং পশুপালন ও নিরাপদ খাদ্য উৎপাদনে তা বিশেষ ভূমিকা রাখবে।


কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের শিক্ষক, আমন্ত্রিত অতিথি ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।