[gtranslate]

বাকৃবিতে ড.মিডোরি আইডার সৌজন্যে সেমিনার ।

প্রকাশিতঃ ১:৩৬ অপরাহ্ণ | অক্টোবর ০৫, ২০১৯

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু।
 বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি)ফিশারিজ ফ্যাকাল্টি কনফারেন্স রুমে  বৃহস্পতিবার (৩ অক্টোবর২০১৯) জাপানি গোবিড ফিশের আর্লি মাইগ্রেটরি ইকোলজির শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়।সেমিনারে জাপানের নিগাতা বিশ্ববিদ্যালয়ের মেরিন বায়োলজিক্যাল স্টেশনের সহযোগী অধ্যাপক ড. মিডোরি আইডা প্রধান বক্তা হিসাবে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ শাহজাহান এর আমন্ত্রণে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে আসেন এবং তার উদ্যোগেই এ সেমিনারের আয়োজন করা হয়।পরে তিনি ফিশারীজ ম্যানেজমেন্ট বিভাগের বিভিন্ন ল্যাব পরিদর্শন করেছেন।

 ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের প্রধান  অধ্যাপক কানিজ ফাতেমা রুনার সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সহযোগী অধ্যাপক ড. মিডোরি আইডা ও ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ শাহজাহান। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডীন প্রফেসর ড.গিয়াস উদ্দিন আহম্মেদ।
সেমিনারে ড.মিডোরি আইডা,জাপানি  মাইগ্রেটরি মাছের ইকো ফিজিওলজিক্যাল পরিবর্তন, গ্রোনাড পরিপক্কতা, ব্রিডিং, হ্যাচিং, বার্ষিক ডিম উৎপাদন ক্ষমতা  ইত্যাদি বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ও শিক্ষক শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

পরে ড. মিডোরি আইডা  বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেফমুবিপ্রবি) পরিদর্শন করেন এবং  একটি সেমিনারে অংশ নেন তিনি। বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস এবং প্রক্রিয়াধীন মাৎস্য অনুষদ শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিসারিজ কলেজে শুক্রবার (৪ অক্টোবর) সকাল ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত এ সেমিনার অনুষ্ঠিত হয়।